How to Make PowerPoint Presentation Bangla

পাওয়ার পয়েন্ট প্রোগ্রাম এর উইন্ডো পরিচিতি-

আসসালামু আলাইকুম, আশাকরি সবাই ভালো আছেন আজকের আলোচনা পাওয়ার পয়েন্ট প্রোগ্রাম নিয়ে সাধারন ধারনা। আমাদের প্রত্যেকের উচিত স্লাইড তৈরি করার পূর্বে পাওয়ার পয়েন্ট প্রোগ্রাম সম্পর্কে মোটা-মোটি একটি ধারনা নেওয়া। যেন আমরা অনেক দিন মনে রাখতে পারি। তো চলুন আমরা পাওয়ার পয়েন্ট প্রোগ্রাম সম্পর্কে মোটা-মোটি একটি ধারনা নেই।

আপনি যখন পাওয়ার পয়েন্ট প্রোগ্রাম চালু করবেন, একটি নতুন প্রেজেনটেশন তৈরি করার জন্য একটি খালি স্লাইড প্রদর্শিত হবে। যার ভেতর ডিফল্টভাবে প্রেজেনটেশনের টাইটেল এবং সাবটাইটেল লেখার ব্যবস্থা থাকবে। ওপেন হওয়ার পর এই লেখার উপর ক্লিক করতে হবে তারপর স্লাইড এর বাকি কার্যক্রম। আপনি যদি পূর্বের ভার্সনের পাওয়ার পয়েন্ট অপারেট করে থাকেন তবে ২০০৭ ভার্সন কিছুটা ব্যাতিক্রম মনে হবে। পাওয়ার পয়েন্ট ২০০৭ বা ততোধিক ভার্সনে মেন্যুকেই ট্যাব আকারে এবং কমান্ডসমূহকে টুল আকারে বিভিন্ন গ্রপ কিংবা প্যানেলের মাধ্যমে রিবন অপশনে রাখা হয়েছে।

রিবনের ওপরের বাম কোনায় মাইক্রোসফট অফিস বাটন ক্লিক করে প্রয়োজনীয় কিছু অপশন (যেমন- নতুন ডকুমেন্ট তৈরি, প্রেজেনটেশন সেইভ করা, প্রেজেনটেশন অন্য নামে সেইভ করা এবং প্রেজেনটেশন প্রিন্ট করা ইত্যাদি) ব্যবহার করতে পারবেন।

ডিফল্ট অবস্থায় মাইক্রোসফট অফিস বাটনের ডানে বা উপরে কুইক একসেস টুলবার থাকে, যার মধ্যে সেভ, আনডু এবং রেডো কমান্ডগুলো থাকে।

প্রোগ্রাম উইন্ডোর বাম দিকে ডিফল্ট অবস্থায় টাস্ক প্যান প্রদর্শিত হয়, যার মধ্যে স্লাইড এবং আউট লাইন ট্যাব থাকে। পর্দার নিচের ডান কোনায় ডকুমেন্ট ভিউ করার জন্য জুম টুল বিদ্যমান। যার মধ্যে নরমাল, স্লাইড সর্টার, এবং স্লাইড শো কমান্ডগুলো থাকে।

চিত্রের মাধ্যমে পাওয়ার পয়েন্ট প্রোগ্রাম এর ফ্রন্ট ভিউ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো –

চিত্র : পাওয়ার পয়েন্ট প্রোগ্রাম এর ফ্রন্ট ভিউ ।

জুম ইন এবং আউট করা

পর্দার নিচের দিকে ডান কোনায় অবস্থিত জুমবার থেকে জুম ইন ও জুম আউট সম্পাদন করতে পারবেন। স্লাইডের ওপর মাউসের বাম বোতাম ক্লিক করুন এবং ড্রাগ করে ডান দিকে নিলে জুম ইন এবং বাম দিকে নিলে জুম আউট হবে। এছাড়াও জুমবারের + চিহ্ন ক্লিক করে জুম ইন এবং – চিহ্ন ক্লিক করে জুম আউট করা যাবে।

চিত্র : পাওয়ার পয়েন্ট প্রোগ্রাম এর Zoom ভিউ

ডকুমেন্ট ভিউ পরিবর্তন করা

পর্দার নিচের দিকে ডান কোনায় ভিউ অপশন রয়েছে। ভিউ অপশনগুলো হলো: Normal, Slide Sorter, and Slide Show.আপনার প্রয়োজনীয় অপশনের ওপর ক্লিক করুন এবং পরিবর্তন লক্ষ্য করুন।

নোট:ডিফল্ট অবস্থায় নরমাল ভিউ প্রদর্শিত থাকে।

চিত্র : পাওয়ার পয়েন্ট প্রোগ্রাম এর Slide ভিউ

কুইক একসেস টুলবার

ডিফল্ট অবস্থায় কুইক একসেস টুলবারে Save, Undo, and Redo কমান্ডসমূহ প্রদর্শিত থাকে। আপনি ইচ্ছে করলে আপনার প্রয়োজনে নতুন কমান্ডও সংযুক্ত করতে পারেন।

কুইক একসেস টুলবারে নতুন কমান্ড সংযুক্ত করা

» কুইক একসেস টুলবারের ডানের ডাউন এ্যারো কী ক্লিক করুন।

» ড্রপ ডাউন লিস্ট হতে প্রয়োজনীয় কমান্ড ক্লিক করুন।

লক্ষ্য করুন ক্লিককৃত কমান্ডটি কুইক একসেস টুলবারে সংযুক্ত হয়েছে।

অথবা,

» ড্রপ ডাউন মেন্যু হতে More Commands ক্লিক করুন। পর্দায় নতুন ডায়ালগ বক্স প্রদর্শিত হবে।

» যে কমান্ডটি সংযুক্ত করতে চান তা নির্বাচন করুন এবং Add বাটন ক্লিক করে Ok ক্লিক করুন।

লক্ষ্য করুন, আপনার প্রয়োজনীয় কমান্ডটি কুইক একসেস টুলবারে সংযুক্ত হয়েছে।

চিত্র : পাওয়ার পয়েন্ট প্রোগ্রাম এর Quick Access Tool.

রিবন

পাওয়ার পয়েন্ট ২০০৭ এ পূর্বের ভার্সনের মেন্যুতে সাজানো কমান্ডসমূহকে রিবন আকারে আরো আকর্ষনীয় এবং কার্যকর করে সাজানো হয়েছে। পূর্বের ভার্সনের চেয়ে অনেক সহজে কাজের সময় এগুলো ব্যবহার করা যায়। আপনার কাজের প্রয়োজনে রিবনকে মিনিমাইজ ও ম্যাক্সিমাইজ করতে পারবেন।

রিবন মিনিমাইজ এবং ম্যাক্সিমাইজ করা

» কুইক একসেস টুলবারের ডানের ডাউন এ্যারো কী ক্লিক করুন।

» ড্রপ ডাউন মেন্যু লিস্ট হতে Minimize Ribbon ক্লিক করুন। লক্ষ্য করুন, এখন আর রিবনটি প্রদর্শিত হচ্ছে না।

» রিবনটি ম্যাক্সিমাইজ করতে পুনরায় কুইক একসেস টুলবারের ডানের ডাউন এ্যারো কী ক্লিক করুন।

» এবং প্রদর্শিত মেন্যু লিস্ট হতে Minimize the Ribbon ক্লিক করুন।

চিত্র : পাওয়ার পয়েন্ট প্রোগ্রাম এর Ribon Bar, Ribon Minimum & Maximum Tool Bar.

মাইক্রোসফট অফিস বাটন পরিচিতি

পাওয়ার পয়েন্ট প্রোগ্রাম উইন্ডোর ওপরের বাম কোনায় মাইক্রোসফট অফিস বাটন প্রদর্শিত থাকে। আপনি যখন এ বাটনের ওপর ক্লিক করবেন একটি মেন্যু প্রদর্শিত হবে।এ মেন্যু হতে আপনি নতুন প্রেজেনটেশন তৈরি, পূর্বের সংরক্ষণ করা ফাইল ওপেন, বিভিন্ন উপায়ে ফাইল সংরক্ষণ, এবং প্রেজেনটেশন প্রিন্ট করতে পারবেন। এছাড়াও সুরক্ষার জন্য বিভিন্ন পন্থা, ফাইল পাঠানো ও পাবলিশ এবং বন্ধ করতে পারবেন।

পাওয়ার পয়েন্ট ডিফল্ট অপশন পরিবর্তন করা

» মাইক্রোসফট অফিস বাটন ক্লিক করুন।

» প্রদর্শিত মেুন্য লিস্ট হতে PowerPoint Options বাটন ক্লিক করুন।

নতুন ডায়ালগ বক্স প্রদর্শিত হবে।

এখান থেকে আপনার প্রয়োজন অনুযায়ী ডিফল্ট সেটিংসমূহ পরিবর্তন করুন। যেমন:-পাওয়ার পয়েন্ট উইন্ডোর কালার স্কিম পরিবর্তন করতে চান। এক্ষেত্রে Popular Section হতে Color Scheme এর ড্রপ ডাউন মেন্যু হতে Black অপশন নির্বাচন করুন (এ উদাহরণে আমরা Black নির্বাচন করেছি। প্রয়োজনে আপনি অন্যটিও নির্বাচন করতে পারবেন)।

» অবশেষে Ok নির্বাচন করুন।

প্রেজেনটেশন তৈরি করার পর সবকিছু ঠিক আছে কিনা তা দেখার প্রয়োজন হয়ে থাকে। পাওয়ার পয়েন্ট প্রেজেনটেশন দেখা এবং স্লাইড প্রিন্ট করার বিভিন্ন কমান্ডের সুবিধা দিয়ে থাকে। এ অধ্যায়ে প্রয়োজন অনুসারে প্রেজেনটেশন ভিউ এবং প্রিন্ট করার বিভিন্ন পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়েছে।

কাজের জন্য পাওয়ার পয়েন্টের স্লাইড বিভিন্নভাবে দেখার প্রয়োজন হয়ে থাকে। ডিফল্ট অবস্থায় ৩ ধরণের ভিউ দৃশিত (Visible) রয়েছে। নরমাল ভিউ অবস্থায় পাওয়ার পয়েন্ট উইন্ডোর নিচের ডান কোনায় স্লাইড ভিউ কমান্ড অবস্থান করে। এখানে থেকে স্লাইডসমূহ বিভিন্নভাবে ভিউ করা যায়।

এখন আমরা স্লাইড সম্পর্কে যে বিষয় নিয়ে আলোচনা করব তা নিম্ন দেওয়া হলো-

»   স্লাইডসমূহ তৈরি করা

»   স্লাইডসমূহ ভিউ করা

» স্লাইড শো মেন্যু

» Note Page View এর ব্যবহার

» স্লাইড প্রিন্ট (ছাপা) করা

» Print Preview অপশনের ব্যবহার

» Print কমান্ডের ব্যবহার

স্লাইড তৈরি করা –

আপনি যখন পাওয়ার পয়েন্ট প্রোগ্রাম চালু করবেন, একটি নতুন প্রেজেনটেশন তৈরি করার জন্য একটি খালি স্লাইড প্রদর্শিত হবে। যার ভেতর ডিফল্টভাবে প্রেজেনটেশনের টাইটেল এবং সাবটাইটেল লেখার ব্যবস্থা থাকবে। তখন আমরা টাইটেল এবং সাবটাইটেল লেখার ওপশনটি ইচ্ছে করলে লিখতেও পারি বা ডিলিট করে দিতেও পারি তো আমরা এখানে ডিলিট করে দিব। তারপর নতুন করে লেখার জন্য Insert Menu থেকে Text Box Click করব, তারপর Text Format Background Click তারপর লিখব WELCOME . তারপর আমরা Home Menu থেকে Font Tool লেখার সাইজ বড় ছোট করে নিব এবং লেখার কালার লেখাকে বল্ড করা ইত্যাদি এই কাজ গুলু করে নিব। Drawing Tool (Shape Fill & Shape Outline) থেকে লেখার Background Color এবং লেখার Outline দিয়ে নিব। স্লাইড Format Background আনার নিয়ম, মাউস বাটনের Right Click তারপর মেনুর নিচে Format Background Click .

চিত্র : পাওয়ার পয়েন্ট প্রোগ্রাম এর Slide তৈরি।

আমরা অনেক সময় খালি স্লাইড নিয়ে নেই কিন্তু লেখা যায় না, সেই লেখার অপশনটি আনতে হলে আমাকে Insert Menu থেকে Text Box Click করে Format Background Click করতে হবে তারপর লেখা শুরু করতে হবে।

চিত্র : পাওয়ার পয়েন্ট প্রোগ্রাম এর Text Box.

স্লাইডসমূহ ভিউ করা

Normal View: এ অবস্থায় স্লাইড তৈরি ও এডিট করা যায়। উইন্ডোর বায়ে অবস্থিত টাস্ক প্যানে অবস্থিত স্লাইডসমূহ মুভ করা যায়।

Slide Sorter View: একাধিক স্লাইড এক সাথে প্রদর্শনের জন্য এই ভিউ ব্যবহৃত হয়। এ অবস্থায় সহজে স্লাইডসমূহের অর্ডার পরিবর্তন করা যায় এবং খুব সহজে অপ্রয়োজনীয় স্লাইড বের করে মুছে ফেলা যায়।

Slide Show View: এ অবস্থায় প্রেজেনটেশনটি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে দর্শকগণের সামনে কিভাবে প্রদর্শিত হবে তা দেখা যায়। এ অবস্থায় অতিরিক্ত একটি মেন্যু প্রদর্শিত হয় যেখানে ৪টি আইকন জলছাপের মত প্রদর্শিত হয়। মাউস ঐ স্থানে মুভ করলে তা প্রদর্শিত হয়। যা দ্বারা স্লাইডসমূহ নেভিগেটসহ বিভিন্ন এডিটিং কাজ সম্পাদন করা যায়।

নোট: স্লাইড শো ভিউ অবস্থায় কীবোর্ডের এ্যারো কী, পেজ আপ ও পেজ ডাউন কী, স্পেসবার এবং এন্টার কী ব্যবহার করে স্লাইডসমূহ মুভ করা যাবে। কীবোর্ডের ESC কী চেপে স্লাইড শো ভিউ অবস্থা থেকে বের হওয়া যাবে।

স্লাইড শো মেন্যু

Arrows: ডান দিকের এ্যারো পরের স্লাইড এবং বাম দিকের এ্যারো পূর্বের স্লাইড প্রদর্শন করার জন্য ব্যবহৃত হয়।

Menu Icon: মেন্যু আইকনে ক্লিক করলে একটি মেন্যু প্রদর্শিত হবে। যা দ্বারা পূর্বের ও পরের স্লাইডে এবং নির্দিষ্ট কোন স্লাইডে যাওয়া যাবে। এছাড়া স্ক্রীণের বিভিন্ন অপশন এবং স্লাইড শো শেষ করা যাবে।

Pen Icon: পেন আইকন ক্লিক করে একটি মেন্যু প্রদর্শিত হবে। এর দ্বারা কার্সরকে বিভিন্নভাবে প্রদর্শন করানো যাবে। এছাড়া স্লাইডগুলিতে টীকা লেখা এবং দর্শকদের কাছে উপস্থাপনা করার সময় নোটগুলি করার সুযোগ দিয়ে থাকে।

Notes Page View: এটি নরমাল ভিউ অবস্থায় উইন্ডোর নিচে দেখা যায় না। তবে এটি View ট্যাবের Presentation Views প্যানেল হতে ব্যবহার করা যায়। এ ভিউ অবস্থায় প্রেজেনটেশনের নোট লেখার জন্য জায়গা দিয়ে থাকে, যাকে স্পিকার নোট বলা হয়ে থাকে। এ অবস্থায় ভিউ এর সময় প্রেজেনটেশনের প্লেসহোল্ডারে সরাসরি স্পিকার নোট যুক্ত করা যাবে। নরমাল ভিউ অবস্থায় স্লাইডের নিচে অবস্থিত এরিয়ায় নোট লেখা যাবে।




					
					



			

	
	

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

COVID-19

Leave News