Skip to content

সুন্নত নামাজ আদায়ের পদ্ধতি I Sunnah prayers

বিসমিল্লাহির রহমানির রহিম

সুন্নত নামাজ আদায়ের পদ্ধতি ?

সুন্নাত সলাত –

ফরযের আগে পরে নিয়মিত সুন্নাতের ফযীলত এবং তার সংখ্যার বিবরণ-

মুহাম্মাদ ইবনু আবদুল্লাহ ইবনু নুমায়র (রহঃ) … আমর ইবনু আউস থেকে বর্ণিত। তিনি বলেন, আনবাসা ইবনু আবূ সুফিয়ান (রহঃ) তাঁর সেই রোগের সময়— যেই রোগে তিনি মৃত্যুবরণ করেন, একটি হাদীস বর্ণনা করেন, যা বড়ই আনন্দদায়ক। তিনি বলেন, উম্মে হাবীবা (রাঃ) বলেছেন, তিনি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছেন, যে ব্যাক্তি দিবা-রাত্রে বার রাক’আত (সুন্নাত) সালাত আদায় করবে তার প্রতিদানে তার জন্য জান্নাতে একটি ঘর তৈরী করা হবে।

উম্মে হাবীবা (রাঃ) বলেন, যখন আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে এ কথা শুনেছি তখন থেকে এই সালাতগুলো কখনো ছাড়িনি। আনবাসা (রহঃ) বলেন, আমি উম্মে হাবীবা (রাঃ) থেকে একথা শুনেছি, তখন থেকে আমিও তা ছাড়িনি। আমর ইবনু আউস (রহঃ) বলেন, আমি যখন থেকে আব্বাসার নিকট থেকে এ কথা শুনেছি, তখন থেকে এই সালাতগুলো ছাড়িনি। নূমান ইবনু সালিম (রহঃ) বলেন, আমি যখন আমর ইবনু আউস (রহঃ) থেকে এগুলোর কথা শুনেছি, তখন থেকে এগুলো আমিও ছাড়িনি।

(মুসলিম সহীহ হাদিস নং – ১৫৬৭ ই ফা বা )

নামাজের অধ্যায়ের সূচিপত্র / Table of Contents of Prayers …………..

যোহরের ফরজের পূর্বের চার রাকআত সুন্নাত নামায –

ক. সূর্য পশ্চিমে হেলে যাওয়ার সময় সালাত আদায় করা-

আবূ মূসা মুহাম্মাদ ইবনুল মূসান্না (রহঃ) …… আবদুল্লাহ ইবনুস সাইব রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণনা করেন যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পশ্চিমে সূর্য হেলে যাওয়ার পর যোহরের পূর্বে চার রাকআত সালাত (নামায/নামাজ) আদায় করতেন। বলতেনঃ এটা এমন সময় যখন আসমানের দরজাগুলো খুলে দেওয়া হয়, এই সময়ে আমার একটি নেক আমল উত্থিত হোক তা আমি ভালবাসি।

(তিরমিজী সহীহ হাদিস – ৪৭৮, ইবনু মাজাহ যঈফ হাদিস- ১১৫৭)

এই বিষয়ে আলী ও আবূ আয়্যূব রাদিয়াল্লাহু আনহুমা থেকেও হাদীস বর্ণিত আছে। ইমাম আবূ ঈসা তিরমিযী (রহঃ) বলেনঃ আবদু্ল্লাহ ইবনুস সাইব বর্ণিত হাদীসটি হাসান-গারীব। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত আছে যে, তিনি যাওয়াল বা সূর্য পশ্চিমে হেলে যাওয়ার পর-চার রাকআত সালাত আদায় করতেন। এতে শেষ রাকআত ছাড়া আর কোথাও তিনি সালাম ফিরাতেন না।

 খ. যোহরের ফরয সালাতের পূর্বের চার রাক‘আত সম্পর্কে-

আবূ আইউব (রাঃ) থেকে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সূর্য ঢলে গেলে যোহরের (ফরযের) পূর্বে এক সালামে চার রাকআত (সুন্নাত) সালাত (নামায/নামাজ) আদায় করতেন। তার মাঝে সালাম দিয়ে পার্থক্য করতেন না তিনি বলতেনঃ সূর্য ঢলে গেলে অসমানের দরজাসমূহ খুলে দেয়া হয়।

(ইবনে মাজাহ যঈফ হাদিস – ১১৫৭,)

 গ. যুহরের আগে ও পরে চার রাকআত নামায-

ইবনুল মুসান্না (রহঃ) ….. আবু আইয়ুব (রাঃ) নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণনা করেন যে, যুহরের ফরয নামাযের পূর্বে এক সালামের সাথে যে ব্যাক্তি চার রাকাত নামায পড়বে এর বদৌলতে তাঁর জন্য আকাশের দরজাসমূহ উন্মুক্ত হবে।

(আবু দাঊদ হাসান হাদিস – ১২৭০)

 মাগরিবের এবং এশার পর দু’রাকআত সুন্নাত-

আবূ সালামা ইয়াহইয়া ইবনু খালাফ (রহঃ) …… আবদুল্লাহ ইবনু শাকীক (রহঃ) থেকে বর্ণিত যে, তিনি বলেনঃ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সালাত (নামায/নামাজ) সম্পর্কে আমি আয়িশা রাদিয়াল্লাহু আনহা-কে জিজ্ঞেস করেছিলাম। তিনি বলেছেনঃ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যোহরের পূর্বে দু’রাকআত, এরপর দু’রাকআত, মাগরিবের পর দু’রাকআত, এশার পর দু’রাকআত এবং ফজরের পূর্বে দু’রাকআত (সুন্নাত) সালাত (নামায/নামাজ) আদায় করতেন।

(মুসলিম, তিরমিজী হাদিস নম্বরঃ ৪৩৬ [আল মাদানী প্রকাশনী])

এই বিষয়ে আলী ও ইবনু উমর রাদিয়াল্লাহু আনহুমা থেকেও হাদীস বর্ণিত আছে। ইমাম আবূ ঈসা তিরমিযী (রহঃ) বলেনঃ আয়িশা রাদিয়াল্লাহু আনহা থেকে আবদুল্লাহ ইবনু শাকীক (রহঃ) বর্ণিত হাদীসটি হাসান-সহীহ।

ফজরের সুন্নত নামাজ –

ক।  ফজরের দু’ রাকাআত সুন্নাত এবং এতে যে কিরআত পাঠ মুস্তাহাব –

মুহাম্মাদ ইবনু উবায়দ আল গুবারী (রহঃ) ….. ’আয়িশাহ (রাযিঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ ফজরের দু’ রাকাআত (সুন্নাত) সালাত দুনিয়া ও তার সব কিছুর থেকে উত্তম।

  (মুসলিম সহীহ হাদিস – ১৫৭৩  হাদিস একাডেমি / ৭২৫,৭২৬ আন্তঃ,বুখারি সহীহ হাদিস : ৬০১ আন্তঃ)

খ ।  উম্মুল মুমিনিন হাফসা (রা.) থেকে বর্ণিত আছে, মুয়াজ্জিন ফজরের আজান শেষ করলে ও ফজর উদিত হলে, রাসুল (সা.) ফজরের নামাজের আগে দুই রাকাত সংক্ষিপ্ত সুন্নত পড়তেন।’

(বুখারি সহীহ হাদিস : ৬০১ আন্তঃ)

নামাজের অধ্যায়ের সূচিপত্র / Table of Contents of Prayers …………..

Leave a Reply