Skip to content

Blog Post

নূরানী কায়দা

নূরানী কায়দা । সহজ পদ্ধতিতে কুরআন শিখুন

বিসমিল্লাহির রহমানির রহিম কৃতজ্ঞতা……. আসসালামু আলাইকুম , আলহামদুলিল্লাহ , সর্বপ্রথম সমস্ত প্রশংসা একমাত্র আল্লাহ তায়ালার জন্য যিনি আমাকে এই দীনি উত্তম কাজ করার তৌফিক দান করেছেন।  অসংখ দুরুদ ও সালাম নাযিল হোক প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ) এর উপর।  শান্তি বর্ষিত হোক রাসূল (সা:) এর পরিবারবর্গ, সাহাবায়ে… Read More »নূরানী কায়দা । সহজ পদ্ধতিতে কুরআন শিখুন

হজ্জের সকল দোয়া

হজ্জের সকল দোয়া

বিসমিল্লাহির রহমানির রহিম ওমরা হজ পালনের সকল দোয়া ইহরামের নিয়ত – اَللَّهُمَّ اِنِّي اُرِيْدُ العُمْرَةَ فَيَسِّرْهُ لِيْ وَ تَقَبَّلْهُ مِنِّي উচ্চারণ : ‘আল্লহুম্মা ইন্নি উরিদুল উমরতা ফাইয়াসসিরহু লি ওয়া তাকব্বালহু মিন্নি’ অর্থ : হে আল্লাহ! আমি ওমরার ইচ্ছা করছি; আপনি আমার জন্য তা সহজ করে দিন এবং আমার পক্ষ থেকে… Read More »হজ্জের সকল দোয়া

হজ্জ করার ধারাবাহিক নিয়ম

হজ্জ পালনের ধারাবাহিক নিয়ম ?

বিসমিল্লাহির রহমানির রহিম হজ্জ পালনের ধারাবাহিক নিয়ম ? নোট ………… এই বিষয়বস্তুটিতে  যে হাদিস গ্রন্থের ( যেমনঃ বোখারী শরীফ, আবু দাউদ শরীফ  ইত্যাদি ), হাদিস গুলোর  উদাহরণ দেওয়া হয়েছে , এই হাদিস গ্রন্থ্য গুলো অনুবাদ এবং সংকলন করা হয়েছে, ইসলামী ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক । যারা এই হাদিস নাম্বার গুলো মিলাতে… Read More »হজ্জ পালনের ধারাবাহিক নিয়ম ?

নামাজের নিষিদ্ধ সময়

নামাজের নিষিদ্ধ সময়, ইসলামের বিধান?

বিসমিল্লাহির রহমানির রহিম নামাজের নিষিদ্ধ সময়, ইসলামের বিধান? আসসালামু আলাইকুম, ইমানের পর ইসলামের সবচেয়ে গুরুত্পূর্ণ আমল হল সালাত বা নামাজ। নামাজ ইসলামের প্রাণ। মুমিন এবং কাফেরদের মাঝে বড় পার্থক্য হল নামাজ। পাঁচ ওয়াক্ত ফরজ নামাজ ছাড়াও নফল নামাজ পড়ার বিধান ইসলামী শরিয়তে রয়েছে। তিনটি সময় নামাজ বা সালাত আদায় করার… Read More »নামাজের নিষিদ্ধ সময়, ইসলামের বিধান?

তায়াম্মুম

তায়াম্মুম কি, তায়াম্মুম করার সঠিক নিয়ম ?

তায়াম্মুম কি, তায়াম্মুম করার সঠিক নিয়ম ? তায়াম্মুম কি ? তায়াম্মুম শব্দের অর্থ ইচ্ছা করা ,সংকল্প করা। পরিভাষায়-পানি পাওয়া না গেলে বা কোন কারণে পানি ব্যবহারে অক্ষম হলে পবিত্র মাটি দ্বারা শরীয়তসম্মত পন্থায় পবিত্রতা অর্জন করাকে তায়াম্মুম বলে। পবিত্র মাটি অথবা মাটি জাতীয় বস্তু যেমন-বালু ,পাথর ,সুরকি ,মাটির পাত্র ইত্যাদি… Read More »তায়াম্মুম কি, তায়াম্মুম করার সঠিক নিয়ম ?

ইহরামের জন্য নির্ধারিত স্থান

হজ ও ওমরার ইহরামের জন্য নির্ধারিত স্থান বা মিকাত ?

হজ ও ওমরার ইহরামের জন্য নির্ধারিত স্থান বা মিকাত ? মিকাত কি ? আসসালামু আলাইকুম, মিকাত হচ্ছে নির্ধারিত কিছু স্থান, হজের ইহরাম বাধার আগে আপনাকে জানতে হবে, মিকাত সম্পর্কে। হজ্জ শুরু করার আগে আপনাকে ইহরাম বাধতে হবে। তাই মিকাত থেকে হাজীকে ইহরাম বাধতে হয় । যারা মক্কা মুকাররমার উদ্দেশ্যে বের… Read More »হজ ও ওমরার ইহরামের জন্য নির্ধারিত স্থান বা মিকাত ?

ইসলামে গোসলের বিধান

ইসলামে গোসলের বিধান

ইসলামে গোসলের বিধান ? ইসলামী শরীয়তে গোসল কি গোসল শব্দটি হচ্ছে আরবি শব্দ, ইসলামি শরিয়তের পরিভাষায় পবিত্রতা ও আল্লাহর নৈকট্য লাভের উদ্দেশ্যে পবিত্র পানি দ্বারা সমস্ত শরীর ধোয়াকে ‘গোসল’ বলা হয়। গোসল, একজন নর -নারীর পরিস্কার হবার জন্য অন্যতম একটি মাধ্যম। ইসলামের দৃষ্টিতে গোসলের অনেক তাৎপর্য আছে। বিশেষ করে ফরজ-গোসল… Read More »ইসলামে গোসলের বিধান

ওমরা হজ্জ পালনের ধারাবাহিক নিয়ম বাংলা ?

বিসমিল্লাহির রহমানির রহিম ওমরা হজ্জ পালনের ধারাবাহিক নিয়ম বাংলা ? নোট ………… এই বিষয়বস্তুটিতে  যে হাদিস গ্রন্থের ( যেমনঃ বোখারী শরীফ, আবু দাউদ শরীফ  ইত্যাদি ), হাদিস গুলোর  উদাহরণ দেওয়া হয়েছে , এই হাদিস গ্রন্থ্য গুলো অনুবাদ এবং সংকলন করা হয়েছে, ইসলামী ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক । যারা এই হাদিস নাম্বার… Read More »ওমরা হজ্জ পালনের ধারাবাহিক নিয়ম বাংলা ?

অজু

অজু কি অজু করার নিয়ম?

অজু কি অজু করার নিয়ম? অযু- অযু হল ইসলামের বিধান অনুসারে দেহের অঙ্গ-প্রতঙ্গ ধৌত করার মাধ্যমে পবিত্রতা অর্জনের একটি পন্থা। মুসলমানদের নামাজের পূর্বে অযু করে নেয়া বাধ্যতামূলক। নামাজ ছাড়াও আমাদের বিভিন্ন কার্যক্ষেত্রে ওযু করে নিতে হয়।এখন আমরা ওযুর ফরজ, সুন্নত, ওয়াজীব ও মুস্তাহাব সম্পর্কে ভালোভাবে জেনে নিব। কুরআনে আছে, “নিশ্চয়ই… Read More »অজু কি অজু করার নিয়ম?