Skip to content

সহজ পদ্ধতিতে কুরআন শিখুন I Noorani qaida

নূরানী কায়দা । সহজ পদ্ধতিতে কুরআন শিখুন

বিসমিল্লাহির রহমানির রহিম

কৃতজ্ঞতা…….

আসসালামু আলাইকুম ,

আলহামদুলিল্লাহ , সর্বপ্রথম সমস্ত প্রশংসা একমাত্র আল্লাহ তায়ালার জন্য যিনি আমাকে এই দীনি উত্তম কাজ করার তৌফিক দান করেছেন।  অসংখ দুরুদ ও সালাম নাযিল হোক প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ) এর উপর।  শান্তি বর্ষিত হোক রাসূল (সা:) এর পরিবারবর্গ, সাহাবায়ে কেরাম,তাবেঈ, তাবেঈগণ ও নেককার মুমিন বান্দাদের উপর।

এই বই টি লিখতে গিয়ে আমাকে যারা সহযোগিতা যুগিয়েছেন বা সহযোগিতা করেছেন তাদের প্রতিও থাকল আমার কৃতজ্ঞতা। আল্লাহতায়ালা আমাদের সকল কে জাযায়ে খায়ের দান করুন আমিন।

হাদিসের বাণী –
হাজ্জাজ ইবনে মিনহাল (রহঃ) … উসমান (রা:) সূত্রে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত। তিনি বলেন , তোমাদের মধ্যে সর্বোত্তম যে কুরআন শিখে এবং অন্যকে শিখায়।
(সহীহ বোখারী হাদিস – ৪৬৫৭ ই ফ , আন্তর্জাতিক হাদিস – ৫০২৭ )

 

কুরআন শিক্ষার এই বাংলা নূরানী কায়দা পিডিএফ বই টি অনলাইনে পড়তে পারবেন অথবা ফ্রিতে ডাউনলোড করতে পারবেন নিচের ছকটি অনুসরণ করুন –

নূরানী কায়দা

প্রকাশকাল জুন ২০২৩

প্রকাশক – রায়হান

পরামর্শ …………..

আরবি ভাষা যেহেতু আমাদের মাতৃ ভাষা নয় সেহেতু নিজে নিজে বাংলা দেখে আরবি ভাষা সহিশুদ্ধ ভাবে পড়া বা শিক্ষা করা সম্ভব নয়।  তাই আমার মতে এই কায়দাটি নিয়ে একজন আলেম বা ভালো সহিশুদ্ধ ভাবে কুরআন শরীফ পড়তে পারে এমন কারো কাছে গিয়ে শিক্ষা করলে ভালো হয়।  আর যে সকল ব্যক্তি কোরআন রিডিং পড়তে পারেন কিন্তু সূত্র বা নিয়ম গুলো জানা নেয় তারা সূত্র বা নিয়ম গুলো মুখস্ত করে নিজেরাই পড়তে পারেন।  তবে কুরআন তেলওয়াত যে কোন আলেম বা কারীদের কে পড়া দিলে ভালো , অনেক ভুল ত্রুটি সংশোধন করতে পারবেন ইনশাল্লাহ।

আমি এই নূরানী কায়দাটি টাইপ করতে বা লিখতে গিয়ে অনিচ্ছাকৃত ভুল ত্রুটির জন্য আল্লাহতায়ালার কাছে ক্ষমা চাচ্ছি আল্লাহ গফুরুর রহিম , রহমানির রহিম আমিন।

আল্লাহ তায়ালা আমাদের সকলকে যেন সহিশুদ্ধ ভাবে কুরআন শিক্ষা করার তৌফিক দান করেন আমিন

Leave a Reply