Skip to content

বদলী হজ্জ বা ওমরাহ করার বিধান I Hajj or Umrah in Replacement

বিসমিল্লাহির রহমানির রহিম

বদলী হজ্জ বা ওমরাহ করার বিধান – Hajj or Umrah in Replacement :

হজ্জ

হজ্জ

বদলী হজ্জ বা ওমরাহঃ

আসসালামু আলাইকুম, বদলী হজ্জ হচ্ছে জীবিত বা মৃত কোন ব্যক্তির পরিবর্তে অন্য এক ব্যক্তিকে দিয়ে হজ্জ বা ওমরাহ পালন করাই হচ্ছে বদলী হজ্জ বা ওমরাহ । যদি কোন ব্যক্তির ওপর হজ্জ ফরজ ও ওমরাহ ওয়াজিব হয় তাহলে নিজেরটা আগে পালন করতে হবে। এই বিষয়ে বেশ কিছু হাদীস দ্বারা বদলী হজ্জ ও বদলী ওমরাহ বিধান প্রমাণিত হয়।

নিন্মে তা হাদিসের আলোকে আলোচনা করা হল :

মৃত ব্যক্তির পক্ষ হতে হজ্জ বা মানত আদায় করা

মূসা ইবনু ইসমাইল (রহঃ) … ইবনু ’আব্বাস (রাঃ) থেকে বর্ণিত, জুহায়না গোত্রের একজন মহিলা নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট এসে বললেন, আমার আম্মা হাজ্জের মানত করেছিলেন তবে তিনি হজ্জ পালন না করেই ইন্তেকাল করেছেন। আমি কি তাঁর পক্ষ থেকে হজ্জ পালন করতে পারি? রসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ তার পক্ষ হতে তুমি হজ্জ আদায় কর। তুমি কি মনে কর যদি তোমার আম্মার উপর ঋন থাকত তা হলে তুমি কি তা আদায় করতে না? সুতরাং আল্লাহর হক আদায় করে দাও। কেননা আল্লাহর হকই সবচাইতে অধিক আদায়যোগ্য।

 ( বুখারী সহীহ হাদিসঃ ১৭৩২ ইফাবা/১৮৫২ আন্তঃ )

 

অন্য আরেকটি হাদিসে এভাবে বর্ণিত হয়েছে যেমনঃ

যে ব্যক্তি সওয়ারীতে বসে থাকতে সক্ষম নয়, তাঁর পক্ষ হতে হজ্জ আদায় করা

আবূ ’আসিম (রহঃ) … ফাযল ইবনু আব্বাস (রাঃ) থেকে বর্ণিত, একজন মহিলা বললেন, (অপর সূত্রে) মূসা ইবনু ইসমাইল (রহঃ) ইবনু ’আব্বাস (রাঃ) থেকে বর্ণনা করেন যে, বিদায় হাজ্জের বছর খাস’আম গোত্রের একজন মহিলা এসে বললেন, হে আল্লাহর রসূল! আল্লাহর তরফ থেকে বান্দার উপর যে হজ্জ ফরজ করা হয়েছে তা আমার বৃদ্ধ পিতার উপর এমন সময় ফরজ হয়েছে যখন তিনি সওয়ারীর উপর ঠিকভাবে বসে থাকতে সক্ষম নন। আমি তাঁর পক্ষ হতে হজ্জ আদায় করলে তাঁর হজ্জ আদায় হবে কি? তিনি বললেনঃ হ্যাঁ নিশ্চয়ই আদায় হবে।

( বুখারী সহীহ হাদিসঃ ১৭৩৩ ইফাবা/১৮৫৩-১৮৫৪ আন্তঃ )

 

অন্য আরেকটি হাদিসে এভাবে বর্ণিত হয়েছে যেমনঃ

পুরুষের পক্ষে মহিলার হজ্জ আদায় করা

’আবদুল্লাহ ইবনু মাসলামা (রহঃ) … ’আবদুল্লাহ ইবনু ’আব্বাস (রাঃ) থেকে বর্ণিত, ফযল (ইবনু ’আব্বাস) (রাঃ) নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সওয়ারীতে তাঁর পেছনে বসা ছিলেন। এমতবস্থায় খাস’আম গোত্রের এক মহিলা আসলেন। ফযল (রাঃ) মহিলার দিকে তাকাতে লাগলেন এবং মহিলাও তাঁর দিকে তাকাতে লাগলেন। আর নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ফযল (রাঃ) এর মুখটি অন্যদিকে ফিরিয়ে দিতে বললেন । এ সময় মহিলাটি বললেন, আমার পিতা বৃদ্ধ অবস্থায় আল্লাহর পক্ষ থেকে তাঁর উপর হজ্জ ফরজ হয়েছে এমন সময়, যখন তিনি সওয়ারীর উপর বসে থাকতে পারছেন না। আমি কি তাঁর পক্ষ হতে হজ্জ আদায় করতে পারি? তিনি বললেনঃ হ্যাঁ। এ ছিল বিদায় হজ্জের সময়কার ঘটনা।

( বুখারী সহীহ হাদিসঃ ১৭৩৪ ইফাবা/১৮৫৫ আন্তঃ )

 

মৃত ব্যক্তির পক্ষে হজ্জ আদায় করা

বুরাইদা (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট এক মহিলা এসে বলল, আমার মা মৃত্যুবরণ করেছেন, কিন্তু তিনি হজ্জ আদায় করেননি। তার পক্ষে কি আমি হজ্জ আদায় করব? তিনি বললেনঃ হ্যাঁ, তার পক্ষে তুমি হজ্জ আদায় কর।

( তিরমিজী সহীহ হাদিসঃ  ৯৩২ ইফাবা  )

অন্য আরেকটি হাদিসের বর্ণনায়ঃ

অতি বৃদ্ধ ও মৃত ব্যক্তির পক্ষে হজ্জ আদায় করাঃ

ফাযল ইবনু আব্বাস (রাঃ) হতে বর্ণিত আছে, খাসআম গোত্রের এক মহিলা বলল, হে আল্লাহর রাসূল! আমার পিতার উপর আল্লাহ নির্ধারিত হজ্জ ফরয হয়েছে, কিন্তু তিনি খুবই বৃদ্ধ হয়ে পড়েছেন। উটের পিঠে বসার সামর্থ্যও তার নেই। তিনি বললেনঃ তার পক্ষে তুমি হজ্জ আদায় কর।

( তিরমিজী সহীহ হাদিসঃ ৯২৮ তাহকীককৃত )

 

উপরোল্লেখিত হাদিসের আলোকে জানা যায় , জীবিত বা মৃত ব্যক্তির পক্ষ থেকেও অন্য এক ব্যক্তি হজ্জ বা ওমরাহ পালন করতে পারবে, এতে কোন সমস্যা নেই, তবে যে ব্যক্তি বদলী হজ্জ বা ওমরাহ পালন করবে তার উপর যদি হজ্জ ফরজ এবং ওমরাহ ওয়াজীব হয় তাহলে তার নিজেরটা প্রথমে পালন করতে হবে।

 

আরও সম্পর্কৃত লিংক

১। হজ্জ পালন করার নিয়ম।
২। ওমরাহ পালন করার নিয়ম।
৩। হজ ও ওমরার ইহরামের জন্য নির্ধারিত স্থান বা মিকাত । 
৪। হজ্জ এবং ওমরাহ পালনের দোয়া।

 

আল্লাহ তায়ালা যেন হজ্জ ফরজ কারী প্রত্যেক ব্যক্তিকেই যথাযথভাবে হজ্জ পালন করার তৌফিক দান করেন আমিন।

 

Leave a Reply