Skip to content

খেজুরের আঁটির আল-কোরআনের ইতিহাস I History of date seed

বিসমিল্লাহির রহমানির রহিম

খেজুরের আঁটির আল-কোরআনের ইতিহাস I History of date seed

আসসালামু আলাইকুম, পবিত্র কোরআনে মহান আল্লাহ তাআলা যেসব ফলের নাম উল্লেখ করেছেন, সেগুলোর মধ্যে খেজুর অন্যতম। মহান আল্লাহতায়ালা মানুষকে বুঝানোর জন্য খেজুর এর আঁটির তিনটি অংশ দিয়ে আল-কোরআনে উদাহরণ দিয়েছেন :


খেজুরের আঁটির আল-কোরআনের ইতিহাস

নিন্মে সেই তিনটি আয়াতের কথা উল্লেখ করা হল যেমনঃ

 

১। নাক্বীর :

وَ مَنۡ یَّعۡمَلۡ مِنَ الصّٰلِحٰتِ مِنۡ ذَکَرٍ اَوۡ اُنۡثٰی وَ هُوَ مُؤۡمِنٌ فَاُولٰٓئِکَ یَدۡخُلُوۡنَ الۡجَنَّۃَ وَ لَا یُظۡلَمُوۡنَ نَقِیۡرًا

অর্থঃ পুরুষ অথবা নারীর মধ্যে যারা সৎ কাজ করে এবং সে বিশ্বাসীও হয়, তাহলে তারাই জান্নাতে প্রবেশ করবে এবং তারা খেঁজুর দানার কণা পরিমাণও অত্যাচারিত হবেনা।

( সূরা নিসা আয়াতঃ ১২৪ )

উল্লেখ্য যে এখানে ” নাক্বীর ” বলতে খেজুরের আঁটির পিঠের ঠিক মাঝখানে থাকা সূক্ষ্য বিন্দুটি

 

২। ফাতিল :

یَوۡمَ نَدۡعُوۡا کُلَّ اُنَاسٍۭ بِاِمَامِهِمۡ ۚ فَمَنۡ اُوۡتِیَ کِتٰبَهٗ بِیَمِیۡنِهٖ فَاُولٰٓئِکَ یَقۡرَءُوۡنَ کِتٰبَهُمۡ وَ لَا یُظۡلَمُوۡنَ فَتِیۡلًا

অর্থঃ স্মরণ কর, যেদিন আমি প্রত্যেক মানুষকে তাদের ইমামসহ* ডাকব। অতঃপর যাকে তার আমলনামা ডান হাতে দেয়া হবে তারা নিজদের আমলনামা পাঠ করবে এবং তাদের প্রতি সামান্য পরিমাণ অবিচার করা হবে না।

( সুরা বনি ইসরাইল আয়াতঃ ৭১ )

উল্লেখ্য যে এখানে ” ফাতিল “ শব্দটি বলতে খেজুরের আঁটির পেটের কাটা অংশের একটি আলগা সুতার মত দেখতে ।

 

৩। ক্বিতমীর :

یُوۡلِجُ الَّیۡلَ فِی النَّهَارِ وَ یُوۡلِجُ النَّهَارَ فِی الَّیۡلِ ۙ وَ سَخَّرَ الشَّمۡسَ وَ الۡقَمَرَ ۫ۖ کُلٌّ یَّجۡرِیۡ لِاَجَلٍ مُّسَمًّی ؕ ذٰلِکُمُ اللّٰهُ رَبُّکُمۡ لَهُ الۡمُلۡکُ ؕ وَ الَّذِیۡنَ تَدۡعُوۡنَ مِنۡ دُوۡنِهٖ مَا یَمۡلِکُوۡنَ مِنۡ قِطۡمِیۡرٍ

অর্থঃ তিনি রাতকে দিনের মধ্যে প্রবেশ করান এবং দিনকে রাতের মধ্যে প্রবেশ করান আর তিনিই সূর্য ও চাঁদকে বশীভূত করে দিয়েছেন; প্রত্যেকে পরিভ্রমণ করছে একটি নির্দিষ্ট কাল পর্যন্ত। তিনি আল্লাহ, তোমাদের রব; সমস্ত কর্তৃত্ব তাঁরই, আর আল্লাহকে ছাড়া যাদেরকে তোমরা ডাকো তারা খেজুরের আঁটির আবরণেরও মালিক নয়।

( সুরা ফাতির আয়াতঃ ১৩ )

 

উল্লেখ্য যে এখানে ” ক্বিতমীর “ শব্দটি বলতে খেজুরের সেই অংশটি যা খেজুরের আঁটিকে চতুর্দিকে বেষ্টন করে রাখে ।

 

সুবহানাল্লাহ, আল্লাহতায়ালা যেন আমাদের প্রত্যেক মুসলিম নারী-পুরুষদের দ্বীনি জ্ঞান অর্জনের পাশাপাশি দ্বীনের সঠিক পথে চলার তৌফিক দান করেন আমিন।

দ্বীনি স্বার্থে বেশি বেশি শেয়ার করার জন্য সকলকে অনুরোধ রইল।

Leave a Reply