Skip to content

নামাজে সিজদা করার পদ্ধতি I Rules of sijda in namaz, sijda

বিসমিল্লাহির রহমানির রহিম

সলাত বা নামাজে সিজদা -

আসসালামু আলাইকুম, সুজুদ (আরবি: سُجود) বা সাজদাহ (আরবি: سجدة) (সিজদা বলে পরিচিত) নামাজের একটি রুকুন বা অংশ। রুকু থেকে দাঁড়িয়ে এরপর মাটিতে সাতটি অঙ্গ দ্বারা স্পর্শ করে সিজদা করা হয়। সিজদা নামাজের অন্যতম আবশ্যকীয় একটি অংশ। বিভিন্ন সহীহ হাদিসের দ্বারা বর্ণনা করা হয়েছে কিভাবে সাজদাহ করতে হয় , সেগুলো নিম্নে বিস্তারিত আলোচনা করা হল -

 

সলাত বা নামাজে সিজদায় যাওয়ার পদ্ধতি –

নামাজে সিজদায় যাওয়ার পদ্ধতি

নামাজে সিজদায় যাওয়ার পদ্ধতি

 

ক।  সিজদার সময় হাঁটু রাখার পূর্বে  হাত রাখতেন  -

সাঈদ ইবনু মানসূর ...... আবূ হুরায়রা (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, তোমরা সিজদা করার সময় উটের ন্যায় বসবে না এবং সিজদায় যেতে মাটিতে হাঁটু রাখার পূর্বে হাত রাখবে।

( আবু দাঊদ সহীহ হাদিস - ৮৪০ ই ফা বা,  আন-নাসাঈ সহীহ হাদিস - ১০৯৪   ই ফা বা,  বুখারী সহীহ হাদিস - ৭৬৭ ই ফা বা পরিচ্ছেদ -৫১৯ )

 

খ।  সিজদার সময় হাত রাখার পূর্বে হাঁটু রাখতেন -

আল-হাসান ইবনু আলী ..... ওয়ায়েল ইবনু হুজর (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে নামায পড়াকালে সিজদায় যাওয়ার সময় ( মাটিতে ) হাতের পূর্বে হাঁটু রাখতে দেখেছি। তিনি সিজদা হতে দাঁড়াবার সময় হাঁটুর পূর্বে হাত উঠাতেন।

( আবু দাঊদ যঈফ হাদিস - ৮৩৮, ৮৩৯  ই ফা বা , আন -নাসাঈ যঈফ হাদিস - ১০৯২ ই ফা বা )

 

সিজদায় যাওয়ার সময়, সিজদা থেকে মাথা তুলার সময় এবং সিজদা থেকে দাঁড়ানোর সময় তাকবীর বলা -

ইয়াহইয়া ইবনু বুকাইর (রহঃ) ... আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সালাত (নামায/নামাজ) আরম্ভ করার সময় দাঁড়িয়ে তাকবীর বলতেন। এরপর রুকূ’তে যাওয়ার সময় তাকবীর বলতেন, আবার যখন রুকূ’ থেকে পিঠ সোজা করে উঠতেন তখন سَمِعَ اللَّهُ لَمِنْ حَمِدَهُ‏ বলতেন, তারপর দাঁড়িয়ে رَبَّنَا لَكَ الْحَمْدُ বলতেন। এরপর সিজদায় যাওয়ার সময় তাকবীর বলতেন। এবং যখন মাথা উঠাতেন তখনও তাকবীর বলতেন। আবার (দ্বিতীয়) সিজদায় যেতে তাকবীর বলতেন এবং পুনরায় মাথা উঠাতেন তখনও তাকবীর বলতেন। এভাবেই পুরো সালাত (নামায/নামাজ) শেষ করতেন। আর দ্বিতীয় রাকাআতের বৈঠক শেষে যখন (তৃতীয় রাকাআতের জন্য) দাঁড়াতেন তখনও তাকবীর বলতেন।

আবদুল্লাহ সালিহ্ (রহঃ) লাইস (রহঃ) সূত্রে হাদীসটি বর্ণনা করতে وَلَكَ الْحَمْدُ উল্লেখ করেছেন।

( বুখারী সহীহ হাদিস - ৭৪৯,৭৫০,৭৫১,৭৫৩ ই ফা বা /৭৮৫,৭৮৬,৭৮৭,৭৮৯ আন্তঃ,        আবু দাঊদ সহীহ হাদিস -৮৩৫, ৮৩৬, ৮৩৭ ই ফা বা )

 

নামাজের অধ্যায়ের সূচিপত্র/Table of Contents of Prayers ..............

 

সলাত বা নামাজে সাত অঙ্গ দ্বারা সিজদা করার পদ্ধতি -

সাত অঙ্গ দ্বারা সিজদা করা

সাত অঙ্গ দ্বারা সিজদা করা

 

কুতায়বা ইবনে সাঈদ (রহঃ) .... আব্বাস ইবনে আব্দুল মুত্তালিব (রাঃ) থেকে বর্ণিত। তিনি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছেন, যখন কোন বান্দা আল্লাহকে সিজদা করে, তখন তার সাথে তার শরীরের সাতটি অংগ প্রত্যঙ্গও সিজদা করে। যেমন- তার মুখমণ্ডল, দুই হাতের তালু, দুই হাটুঁ এবং দুই পা।

( আবু দাঊদ সহীহ হাদিস – ৮৯২, ৮৯৪, ৯১১  ই ফা বা ,       বুখারী সহীহ হাদিস - ৭৭৫ ই ফা বা /৮১২ আন্তঃ,         আন নাসাঈ সহীহ হাদিস  - ১১০১,১১০২  ই ফা বা )

 

সিজদায় দুই হাত বিছিয়ে না দেওয়া –

সিজদায় দুই হাত বিছিয়ে না দেওয়া

সিজদায় দুই হাত বিছিয়ে না দেওয়া

মুহাম্মদ ইবনু বাশশার (রহঃ) ... আনাস ইবনু মালিক (রাঃ) থেকে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সিজদায় (অঙ্গ প্রত্যঙ্গের) সামঞ্জস্য রক্ষা কর এবং তোমাদের মধ্যে কেউ যেন দু’হাত বিছিয়ে না দেয় যেমন কুকুর বিছিয়ে দেয়।

( বুখারী সহীহ হাদিস – ৭৮৪, ৭৯০ ই ফা বা /৮২২, ৮২৮ আন্তঃ, আবু দাঊদ সহীহ হাদিস - ৮৯৭ ই ফা বা, মুসলিম, তিরমিযী, ইবনে মাজাহ, নাসাঈ )

 

সিজদায় পিঠ সোজা রাখা-

সিজদায় পিঠ সোজা রাখা

সিজদায় পিঠ সোজা রাখা

আলী ইবনু খাশরাম মারওয়াযী (রহঃ) ... আবূ মাসউদ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ ঐ সালাত পূর্ণ হয়না, যে সালাতে কোন ব্যাক্তি রুকু ও সিজদায় পিঠ সোজা রাখে না।

( আন নাসাঈ সহীহ হাদিস  -১১১৪ ই ফা বা, ইব্ন মাজাহ সহীহ হাদিস -৮৭০ ই ফা বা, তিরমিজী সহীহ হাদিস - ২৬৫ ই ফা বা )

 

সিজদায় দুই হাতের কনুই, পেট এবং মাজা বা পাঁজর থেকে ফাঁকা রাখা -

ইয়াহইয়া ইবনু ইয়াহইয়া ও ইবনু আবূ উমার (রহঃ) ... মায়মূনা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন সিজদা করতেন তখন কোন মেশ শাবক ইচ্ছা করলে তাঁর দুহাতের মধ্য দিয়ে চলে যেতে পারত।

( মুসলিম সহীহ হাদিস - ৯৯০ ই ফা বা /৪৯৬ আন্তঃ, আবু দাঊদ সহীহ হাদিস – ৮৯৮, ৯০০, ৯০১ ই ফা বা )

 

নোটঃ তাছাড়া দুই উরুর মাঝখানে একটু ফাঁকা থাকবে। পুরুষ ও মহিলা উভয়েই এই একই পদ্ধতিতে রাসূলুল্লাহ (স.)-এর মতো সিজদা করবে। মেয়েদের আলাদা পদ্ধতিতে সিজদা করার কোন কথা হাদীসে নেই। মেয়েদের কেউ কেউ হাত ও কনুই পর্যন্ত বাহু জমিনে বিছিয়ে বিছানার সাথে একেবারে মিশে গিয়ে সিজদা করে। অথচ এমনভাবে সিজদা করতে আল্লাহর রাসূল (স.) নিষেধ করেছেন। সিজদা করার এ পদ্ধতিকে রাসূলুল্লাহ (স.) কুকুরের বসার সাথে তুলনা করেছেন। আনাস বিন মালেক (রা) বর্ণিত এক হাদীসে রাসূলুল্লাহ (স.) বলেছেন,

" সিজদার সময় তোমাদের কেউই যেন দুই বাহু বিছিয়ে না দেয়, যেমনভাবে বিছিয়ে দেয় কুকুর। "

( বুখারী সহীহ হাদিস – ৭৮৪, ৭৯০ ই ফা বা /৮২২, ৮২৮ আন্তঃ, আবু দাঊদ সহীহ হাদিস - ৮৯৭ ই ফা বা, মুসলিম, তিরমিযী, ইবনে মাজাহ, নাসাঈ )

 

সিজদায় হাতের স্থান-

সিজদায় হাতের স্থান

সিজদায় হাতের স্থান

আহমদ ইবনু নাসিহ (রহঃ) ... ওয়ায়িল ইবনু হুজর (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি মদীনায় আগমন করে বললাম, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সালাত প্রত্যক্ষ করবো। তারপর তাকবীর বললেন এবং সিজদা করলেন। তখন তাঁর হাতদ্বয় কানের ঐ স্থানে ছিলো, যেখানে সালাত আরম্ভ করার সময়  ( সংক্ষিপ্ত )

( আন নাসাঈ সহীহ হাদিস  -১১০৫  ই ফা বা )

 

সলাতে সিজদারত অবস্থায় দু’পা কিভাবে রাখতে হবে -

সিজদায় দুই পা রাখার পদ্ধতি

সিজদায় দুই পা রাখার পদ্ধতি

ক।  সলাতে সিজদারত অবস্থায় দু’পা  খাড়া করে রাখা -

আবূ বকর ইবনু আবূ শায়রা (রহঃ) ... আয়িশা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি এক রাতে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বিছানায় না পেয়ে (অন্ধকারে) হাতড়াতে লাগলাম। হঠাৎ আমার হাত খানি তাঁর পায়ের তালুতে গিয়ে লাগল। তিনি সিজদারত আছেন, পা দু-খানি খাড়া রয়েছে। তিনি বলছিলেনঃ “ হে আল্লাহ! আমি তোমার অসন্তোষ থেকে তোমার সন্তোষের মাধ্যমে এবং তোমার আযাব হতে তোমার ক্ষমার মাধ্যমে আশ্রয় প্রার্থনা করছি। এবং আমি তোমার (শাস্তি) হতে তোমার আশ্রয় প্রার্থনা করছি। আমি তোমার প্রশংসা করে শেষ করতে সক্ষম নই। তুমি তেমনই যেমন তুমি নিজে তোমার প্রশংসা করেছ”।

( মুসলিম সহীহ হাদিস- ৯৭৪ ই ফা বা /৪৮৬ আন্তঃ,      ইবনে মাজাহ সহীহ হাদিস- ৩৮৪১,    আবূ দাউদ সহীহ হাদিস- ৮৭৯,   মিশকাত সহীহ হাদিস - ৮৯৩)

 

খ।  পূর্ণভাবে সিজদা না করলে মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর তরীকা থেকে বিচ্যুত হয়ে মারা যাবে –

৫২২. অনুচ্ছেদঃ সালাতে উভয় পায়ের আঙ্গুল কিবলামুখী রাখা । আবূ হুমাইদ (রা.) নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে এরূপ হাদীস বর্ণনা করেছেন।

সালত ইবনু মুহাম্মদ (রহঃ) ... হুযায়ফা (রাঃ) থেকে বর্ণিত,.....

আবূ ওয়াইল (রহঃ) বলেন, আমার মনে হয়, তিনি এও বলেছিলেন যে, এভাবে সালাত আদায় করে তুমি যদি মারা যাও, তাহলে মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর তরীকা থেকে বিচ্যুত হয়ে মারা যাবে। (সংক্ষিপ্ত)

( বুখারী সহীহ হাদিস - ৭৭১ ই ফা বা/৮০৮ আন্তঃ,     আন নাসাঈ সহীহ হাদিস  -১১০৪, ১১০৩  ই ফা বা  )

 

গ।  নবী (স.) হাতের আঙুলগুলো সোজা করে নরমভাবে কিবলামুখী করে রাখতেন। দুই পায়ের গোড়ালি একত্রে ভালোভাবে মিলিয়ে রাখতেন। (সংক্ষিপ্ত)

( সহীহ ইবনে খুযাইমা: ৬৫৪ )

 

মুক্তাদিগন কখন সিজদায় যাবেন ?

আনাস (রাঃ) বলেন, যখন ইমাম সিজদা করেন তখন তোমরাও সিজদা করবে।

মুসাদ্দাদ (রহঃ) ... বারা’আ (রাঃ) থেকে বর্ণিত, তিনি মিথ্যাবাদী নন* তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম سَمِعَ اللَّهُ لِمَنْ حَمِدَهُ বলার পর যতক্ষণ পর্যন্ত সিজদায় না যেতেন, ততক্ষণ পর্যন্ত আমাদের কেউ পিঠ বাঁকা করতেন না। তিনি সিজদায় যাওয়ার পর আমরা সিজদায় যেতাম।

( বুখারী সহীহ হাদিস - ৬৫৬ ই ফা বা/৬৯০ আন্তঃ )

 

সলাতের মধ্যে সিজ্‌দার স্থান থেকে কংকর সরানো –

আবূ নু’আইম (রহঃ) ... মু’আইকীব (রাঃ) থেকে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সে ব্যাক্তি সম্পর্কে বলেছেন, যে সিজ্‌দার স্থান থেকে মাটি সমান করে। তিনি বলেন, যদি তোমার একান্তই করতে হয়, তা হলে একবার।

( বুখারী সহীহ হাদিস - ১১৩৪ ই ফা বা,      আন-নাসাঈ সহীহ হাদিস - ১২৬৯ ই ফা বা  )

 

ইমামের আগে মাথা উঠানো গুনাহ –

ইমামের আগেই কখনও রুকু বা সিজদা থেকে মাথা তুলা যাবে না ,ইমাম সাহেব তাগবীর বলে যখন মাথা তুলবে তখন মুছুল্লীরা মাথা জাগাবে।

নিন্মে সহীহ হাদিসের বর্ণনা উল্লেখ করা হল -

হাজ্জাজ ইবনু মিনহাল (রহঃ) ... আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, তোমাদের কেউ যখন ইমামের আগে মাথা উঠিয়ে ফেলে, তখন সে কি ভয় করে না যে, আল্লাহ তা’লা তাঁর মাথা গাধার মাথায় পরিণত করে দিবেন, তাঁর আকৃতি গাধার আকৃতি করে দেবেন।

( বুখারী সহীহ হাদিস - ৬৫৮ ই ফা বা/৬৯১ আন্তঃ )

 

সিজদাহ করা এবং সিজদায় তাসবীহ পাঠ করা –

সালাতে সিজদার তাসবীহ এবং দোয়া -

ক। সিজদার তাসবীহ: সিজদায় রাসূল (স) নিমের তাসবীহটি পড়েছেন, সুবহা-না রব্বিয়াল আ‘লা سُبحانَ ربِّيَ الأعلَى

অর্থ -  “ আমি আমার সুউচ্চ মহান রবের পবিত্রতা বর্ণনা করছি।”

 ( তিরমিজী সহীহ হাদিস - ২৬২ ই ফা বা, মিশকাত সহীহ হাদিস - ৮৮১, আবূ দাঊদ ৮৭১ ই ফা বা, ইবনু মাজাহ্ সহীহ হাদিস - ৮৮৮  )

 

খ। মূসা’দ্দাদ (রহঃ) ... আয়িশা (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর রুকূ’ ও সিজদায় অধিক পরিমাণে سُبْحَانَكَ اللَّهُمَّ رَبَّنَا وَبِحَمْدِكَ، اللَّهُمَّ اغْفِرْ لِي “হে আল্লাহ্! হে আমাদের রব! আপনার প্রশংসা সহ প্রবিত্রতা ঘোষণা করছি। আপনি আমাকে ক্ষমা করুন” পাঠ করতেন। এতে তিনি পবিত্র কুরআনের নির্দেশ পালন করতেন।

( বুখারী সহীহ হাদিস - ৭৮০ ই ফা বা / ৮১৭ আন্তঃ)

 

গ।  আবূ তাহির ও ইউনূস ইবনু আবদুল আলা (রহঃ) ... আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সিজদায় (এ দু’আটি) পড়তেনঃ

اللَّهُمَّ اغْفِرْ لِي ذَنْبِي كُلَّهُ دِقَّهُ وَجِلَّهُ وَأَوَّلَهُ وَآخِرَهُ وَعَلاَنِيَتَهُ وَسِرَّهُ

(হে আল্লাহ! আমার সকল গুনাহ মাফ করে দিন। সল্প এবং অধিক, প্রথম এবং শেষ, প্রকাশ্য এবং অপ্রকাশ্য।)

( মুসলিম সহীহ হাদিস - ৯৬৮  ই ফা বা /৪৮৩ আন্তঃ )

 

দুই সিজদার মাজখানে বসার সময় -

সালাতে সিজদায় যে পরিমাণ সময় ব্যয় করবে এখানেও প্রায় সে পরিমাণ সময় ব্যয় করা -

বাদাল ইবনু মুহাব্বার (রহঃ) ... বারা’আ (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, সালাতে দাঁড়ানো ও বসা অবস্থা ব্যতীত নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর রুকূ’ সিজদা এবং দু’ সিজদার মধ্যবর্তী সময় এবং রুকূ’ থেকে উঠে দাঁড়ানো, এগুলো প্রায় সমপরিমাণ সময় ছিল।

( বুখারী সহীহ হাদিস- ৭৫৬ ই ফা বা /৭৯২ আন্তঃ ,    মুসলিম সহীহ হাদিস- ৯৪১ ই ফা বা / ৪৭১ আন্তঃ )

 

দুই সিজদার মাঝখানে পাঠের দুয়া-

মুহাম্মাদ ইবনু মাসউদ ..... ইবনু আব্বাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দুই সিজদার মাঝে নিম্নের দু’আ পাঠ করতেন।

اللَّهُمَّ اغْفِرْ لِي وَارْحَمْنِي وَعَافِنِي وَاهْدِنِي وَارْزُقْنِي

( আল্লাহুম্মাগফির লী, ওয়ারহামনী, ওয়া আফিনী, ওয়াহদিনী, ওয়ারযুকনী )

অর্থ - হে আল্লাহ, আমাকে ক্ষমা করুন, আমার প্রতি রহম করুন, আমাকে রক্ষা করুন, আমাকে হেদায়েত করুন এবং আমাকে রিজিক দিন।

( আবু দাঊদ সহীহ হাদিস - ৮৫০  ই ফা বা,  ইবনু মাজাহ, তিরমিযী )

 

সলাতে দ্বিতীয় সিজদা –

আল্লাহু আকবার বলে দ্বিতীয় সিজদায় যাবে এবং প্রথম সিজদার ন্যায় তাসবীহ ও দুআ পড়বে।

( বুখারী সহীহ হাদিস -৭৮৭ ই ফা বা / ৮২৫আন্তঃ, ৭৭৯ আধুনিক )

 

সালাতের বেজোড় রাকাআতে সিজদা থেকে উঠার সময় একটু সময় বসা -

মুহাম্মদ ইবনু সাব্বাহ (রহঃ) ... মালিক ইবনু হুয়াইরিস লাইসী (রাঃ) থেকে বর্ণনা করেন যে, তিনি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে সালাত (নামায) আদায় করতে দেখেছেন। তিনি তাঁর সালাতর বেজোড় রাকাআতে (সিজদা থেকে) উঠে না বসে দাঁড়াতেন না।

( বুখারী সহীহ হাদিস -৭৮৫ ই ফা বা / ৮২৩ আন্তঃ )

 

Related Links / সম্পর্কিত লিংক -

১। নামাজ আদায়ের পদ্ধতি বিস্তারিত।

২। বিতরের নামাজ।

৩। নফল নামাজ।

৪। রাতের নামাজ।

৫। মহিলাদের নামাজ।

৬। নামাজের নিষিদ্ধ সময়।

৭। নামাজের সকল অধ্যায়

নামাজের অধ্যায়ের সূচিপত্র/Table of Contents of Prayers ..............

 

দ্বীনি কাজের স্বার্থে আমরা সবাই এই পোষ্টটি বেশি করে শেয়ার করব ইনশাআল্লাহ।

আলহামদুলিল্লাহ , আল্লাহতায়ালা আমাদের সবাইকে যেন সহীহ হাদিস অনুসারে নামাজ আদায় করার তৌফিক দান করেন ।

আমিন

Leave a Reply